img

Follow us on

Thursday, Jul 04, 2024

BHANGAR DOCUMENTS BURNT: যুবরাজকে বাঁচাতেই নথি পোড়ানোর বহ্ন্যুৎসব?

যুবরাজকে বাঁচাতেই নথি পোড়ানোর বহ্ন্যুৎসব?

  2023-04-19 23:22:49

ভাঙ্গরে সরকারি নথি জ্বালানোর পর ৩৬ ঘণ্টা কেটে গেলেও। এখনও মুখ খোলেনি রাজ্য প্রশাসন। কোন প্রমাণ এবং নথি নষ্ট করতে এই বিপুল পরিমাণ সরকারি ফাইল জ্বালিয়ে দেওয়া হল তা নিয়ে মুখে কুলুপ দক্ষিণ ২৪ পরগণা জেলা প্রশাসন ও রাজ্য সরকারের।

প্রাথমিকভাবে অর্ধেক পোড়া নথির একাংশ থেকে জানা গিয়েছে, এগুলো বিহারের একাধিক এলাকার মাইনিং ব্যবসা সংক্রান্ত কাগজপত্র। তবে কলকাতার পাশে ভাঙড়ে বিহারের এই নথি এল কি করে তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে। আরও একটি প্রশ্ন উঠছে, কলকাতা লেদার কমপ্লেক্স থানার অন্তর্গত তারদহ আন্দুল গড়িয়া এলাকায় গোটা মাঠ জুড়ে যে বিপুল পরিমাণ নথি পোড়ানো হয়েছে তা কী প্রশাসনের অনুমতিতে?

তবে সরকারি একটি সূত্র জানাচ্ছে, এই ভাবে বিপুল পরিমাণ নথি পোড়ানোর নজির বাংলায় নেই। নথি পোরানোর কোন অনুমতিও সংশ্লিষ্ট প্রশাসনের কাছ থেকে নেওয়া হয়নি। তবে সরকারের পুরানো বাতিল ডক্যুমেন্ট নষ্ট করার একটা নির্দিষ্ট প্রক্রিয়া আছে। গোটা নথি, ফাইলের পর ফাইল পোড়ানোর অনুমতি কখনও দেওয়া হয় না। সরকারি বাতিল কাগজ নষ্ট করার নিয়ম আছে। 


-----------সরকারি বাতিল কাগজ নষ্ট করার নিয়ম 
গোটা নথি কখনও পোড়ানোর জন্য দেওয়া হয় না 
জেলাশাসকের অর্ডার প্রয়োজন 
টেন্ডার ডেকে নির্দিষ্ট এজেন্সিকে ওই বাতিল নথি দেওয়া হয় 
বাতিল নথি পুরোটাই সরকারি আধিকারিকের সামনে মেশিনে কুচিয়ে নষ্ট করে ফেলা হয়
সম্পূর্ণ নথি নষ্ট করার জন্য দেওয়া হলেও তা কখনও বেসরকারি জমিতে পোড়ানো হয় না 
সম্পূর্ণ নথি তখনই দেওয়া হয় যা ডিজিটাইজড করা হয়ে গেছে

তাহলে এই সম্পূর্ণ নথি এই বেসরকারি পাঁচিল ঘেরা জমিতে এল কি করে? গ্রামবাসীদের বক্তব্য স্থানীয় তৃণমূলের নেতারা ট্রাক ভর্তি এই নথি এই পাঁচিল ঘেরা জমিতে নিয়ে আসে এবং পুড়িয়ে দেয়। দীর্ঘক্ষণ ধরে পূড়তে থাকায় বেশিরভাগ নথিই নষ্ট হয়ে গেছে।

ঘটনাস্থলে সিবিআই পৌছানোর পর কি কি উদ্ধার হয়েছে ঐ নথি থেকে?

বিহারের মাইনিং সংক্রান্ত নথি, ফাইল
মিলেছে বেশ কিছু না দেওয়া চেক
মিলেছে ওয়ার্ক অর্ডার
লাল রঙের ডায়েরি 
মুখ বন্ধ সরকারি খাম

তাহলে ফের যে প্রশ্নটা উঠছে কোন সত্যকে আড়াল করতে ভাঙ্গড়ের বেসরকারি পাঁচিল ঘেরা জমিতে পোড়ানো হল সরকারি নথি? বিজেপির সর্বভারতীয় সহসভাপতি এই প্রশ্নটাই তুলেছেন আজ। 
"আমি সিবিআইকে বলেছিলাম, আপনারা চোখ কান খোলা রাখবেন। রাস্তায় নথি টাকা পড়ে থাকতে দেখা যাবে। ওনারা ভেবেছিলেন, সিবিআই বোধহয় ক্ষান্ত হয়ে গেছে। এবার সিবিআই এর হাত যে কোথায় কোথায় পৌচাবে, ধারনা নেই। পুরনো নথির পর দেখবেন বাড়িতে বাড়িতে পুরনো নোট পরে আছে। লাখ টাকার মোবাইল ফোন যদি পুকুরে ছুঁড়ে ফেলতে পারে, এতো মাত্র নথি। সিবিআই যা শুরু করেছে, অনেক কিছু বেরোবে।"
গতকালই কয়লা কান্ডের তদন্তকারী সিবি আই আধিকারিক উমেশ কুমার ভাঙ্গড়ের ঐ মাঠে পৌছান। নিয়োগ দুর্নীতির তদন্তকারী অফিসারও ছিলেন ঘটনাস্থলে। বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিও তাঁরা হাতে পেছেন বলে সিবিআইয়ের দাবি।

তবে কাকতালীয় ভাবে হলেও যেভাবে দক্ষিণ ২৪ পরগণার বেতাজ বাদশা শওকত মোল্লাকে সিবিআই তলব, ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পর পর দুদিন সিবিআই তলব। জেরা থেকে বাঁচতে যেভাবে সুপ্রিমকোর্টের রক্ষাকবচের আবেদন এবং তা মঞ্জুর হওয়ার ঘটনার দিনই ভাঙ্গড়ে সরকারি নথি যা বিহারের মাইনিং সংক্রান্ত ফাইল পোড়ানোর ঘটনা ঘটল তাঁর ফলে সন্দেহের আঙুল এক দিকেই যাচ্ছে বলে মত গোয়েন্দা সূত্রের। সিবি আই শমন নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি বিজেপি সাংসদ দিলীপ ঘোষ।
"যারা ফাঁসি যাবো বলছেন, তারা সিবিআই ডাকতেই প্যান্ট ঢিলে হয়ে যাচ্ছে কেন? যদি আপনি কনফিডেন্ট হন, যান একবার। বুক ফুলিয়ে যান। চা খেয়ে চলে আসুন। যাচ্ছে না মানে কিছু গড়বড় আছে। কেষ্টকে দশবার ডাকা হয়েছিল। যাননি। একাদশবার গেলেন, ভিতরে ঢুকে গেলেন। পার্থ, মাণিক সবাই তাই হয়েছে। এগুলো দেখে ভয় পাচ্ছেন? অনেকে অনেক ডায়লগ দেয়। কেউ গান্ধি হতে চায়। কেউ সাভারকর হতে চায়। রাহুল গান্ধি বলেছিলেন, আমি ক্ষমা চাইব না। লাস্টে কোর্টে গিয়ে আপিল করতে হয়েছে। এরকম বিপ্লবী আমরা অনেক দেখেছি। ফাঁসি তো দূরের কথা, জেল শুনলেই মাথা খারাপ হয়ে যাচ্ছে।"

তাহলে কি যুবরাজকে বাঁচাতেই এমন বেপরোয়া উদ্যোগ দক্ষিণ ২৪ পরগণার তৃণমূল নেতাদের। কারণ তাঁরা জানেন, মাথা ধরা পড়লে, চুনোপুটিদের সময় সংক্ষিপ্ত হয়ে যায়।

 

bhangar documents burnt,bhangar news,bhangar news update,bhangar latest news,bhangar update,bhangar latest update,document burning at bhangar,document burning at bhangar news,document burning at bhangar news update,document burning at bhangar update,recruitment scam,recruitment scam news,west bengal documents burnt,documents,govt documents fire news,govt documents fire,mark meadows burn documents,row over document burning in west bengal,row over document burning in bengal's bhangar, to save the Prince, save the Prince, save Prince, save, Prince, bangla news, bengali news, madhyom 

 

Tags:

bangla news

Bengali news

Recruitment scam

Madhyom 

recruitment scam news

bhangar news

save

bhangar news update

document burning at bhangar

document burning at bhangar news

document burning at bhangar update

documents

bhangar documents burnt

bhangar latest news

bhangar update

bhangar latest update

document burning at bhangar news update

west bengal documents burnt

govt documents fire news

govt documents fire

mark meadows burn documents

row over document burning in west bengal

row over document burning in bengal's bhangar

to save the Prince

save the Prince

save Prince

Prince


আরও খবর


ছবিতে খবর