img

Follow us on

Monday, Jul 01, 2024

Cyclone Mocha: ঘূর্ণিঝড় মোকায় হারিয়ে যাবে বাংলাদেশের সেন্ট মার্টিনা দ্বীপ?

ঘূর্ণিঝড় মোকায় হারিয়ে যাবে বাংলাদেশের সেন্ট মার্টিনা দ্বীপ?

  2023-05-13 22:27:36

বাংলাদেশ দিল "মহা বিপদ সংকেত"। ইংরাজিতে যাকে বলে এক্সট্রিম হাই এলার্ট। অপরূপা সেন্ট মার্টিন ছেড়ে পালাচ্ছেন দ্বীপবাসী। বঙ্গোপসাগরের মাঝে, ছোট্ট দ্বীপ সেন্ট মার্টিন। প্রকৃতির বিস্ময় এই দ্বীপেই মুখ লুকিয়ে আছে জীবন্ত প্রবাল প্রাচীর। মোকা ঘূর্ণিঝড়ের ধাক্কায় তলিয়ে যেতে পারে সেন্ট মার্টিন আইল্যান্ড। আশঙ্কা বাংলাদেশের।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, ঘূর্ণিঝড়টি উপকূল অঞ্চলের কাছে দিয়ে যাওয়ার সময় ৫ থেকে ৭ ফুট উঁচু ঢেউ আঘাত করতে পারে সেন্ট মার্টিন আইল্যান্ড। জীবন্ত প্রবালের প্রাচীর বলে সেন্ট মার্টিন দ্বীপ এই ঢেউয়ের উচ্চতা ও ধাক্কার কারণে আরেকটু বেশি ক্ষতিগ্রস্থ পারে বলে আশঙ্কা। এমনকি মনে করা হচ্ছে, ঘূর্ণিঝড়ে দাপট আরও একটু বাড়লে সেন্ট মার্টিনে বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে। সাগরে বুকে হারিয়ে যেতে পারে গোটা দ্বীপটাই। সেই আশঙ্কায় সেন্ট মার্টিন ছাড়ার হিড়িক অধিবাসীদের। অনেকেই দ্বীপ ছেড়ে টেকনাফে চলে যাচ্ছেন বলে খবর। 

কলকাতা আবহাওয়া দফতর জানাচ্ছে, এই মুহূর্তে ঘূর্ণিঝড় মোকা পূর্ব বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছে। গতিবেগ  ১৮০ থেকে ১৯০ কিলোমিটার প্রতিঘণ্টা এবং গ্যাস্টিন ২১০। ভারতের ভূখণ্ড পোর্ট ব্লেয়ার থেকে ৫৬o কিলোমিটার দূরে রয়েছে মোকা। বাংলাদেশের কক্সবাজার থেকে ৬৮০ ও মায়ানমার থেকে ৬০০ কিলোমিটার দূরে রয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, এর অভিমুখ থাকবে উত্তর- উত্তর পূর্ব দিকে এবং মাঝরাতে এটি আরো শক্তি বাড়াবে। এবং ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড় মোকা একটু শক্তি হারাবে এবং গতিবেগ থাকবে ১৫০ থেকে ১৬০ এবং গাস্টিং ১৭৫। ল্যান্ডফল ভারতীয় উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরে হবে।
বাইটঃ গণেশকুমার দাস, অধিকর্তা, আলিপুর আবহাওয়া দফতর

বাংলাদেশের সেন্ট মার্টিন আইল্যান্ড বিখ্যাত হয়েছে বাংলা কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের কলমে। তিনি এই অপরূপ দ্বীপের এতটাই প্রেমে পড়ে যান সেন্ট মার্টিন দ্বীপে বাড়ি তৈরি করেন। সাহিত্যিক হুমায়ূন আহমেদের সেন্ট মার্টিনের বাড়ির নাম হল 'সমু্দ্র বিলাস'। বাংলাদেশের বানিজ্যিক পর্যটনের বড় ক্ষেত্র ছিল এই দ্বীপটি। কারণ জীবন্ত প্রবাল প্রাচীর। প্রকৃতিবিদদের মতে সেন্ট মার্টিনের মধ্যে অবৈধ নির্মাণের কারণে প্রকৃতির উপর প্রভাব পড়েছে। ফলে সামুদ্রিক ঘূর্ণিতে এই দ্বীপে ক্ষতির সম্ভাবনা বেশি।  

জনপ্রিয় বাংলা সাহিত্যিক হুমায়ূন আহমেদ ”রূপালী দ্বীপ” নামে উপন্যাসে বঙ্গোপসাগরের বুকে সেন্ট মার্টিন আইল্যান্ড বা নারকেল জিঞ্জিরা দ্বীপের মায়াময় বিবরণ দিয়েছিলেন। সেই থেকে দ্বীপটির কথা আন্তর্জাতিক পর্যটনে বিশেষ সমাদ়ৃত। ১৯৯৩ সালে এই দ্বীপে জমি কিনে বাড়ি করেন হুমায়ূন আহমেদ। সেই বাড়ির নাম দেন ‘সমুদ্র বিলাস’। এই সমুদ্র বিলাসে বসে উপন্যাস লিখতেন তিনি। মোকা তান্ডবে হারিয়ে যেতে বসেছে গোটা দ্বীপটাই।

 

Tags:

Madhyom

Cyclone

bangla news

Bengali news

Cyclone Mocha

Mocha

mocha cyclone

cyclone mocha news

mocha cyclone bengali

cyclone mocha in bengal

saint martin island

saint martin bangladesh

saint martin island bangladesh

st martin island

saint martin

coral island bangladesh

saint martin in bangladesh

st. martins island

cyclone mocha update

mocha cyclone update

cyclone mocha path

cyclone mocha bangladesh

cyclone mocha alert

mocha effects in st martin island


আরও খবর


ছবিতে খবর