img

Follow us on

Thursday, Sep 19, 2024

Inspiration: আদিবাসী ৪ ছাত্রীই কেন অনুপ্রেরণা শান্তিনিকেতনের সাহেবডাঙার?

আদিবাসী ৪ ছাত্রীই কেন অনুপ্রেরণা শান্তিনিকেতনের সাহেবডাঙার?

  2023-05-29 21:53:07

সুমিত্রা টুডু, মেরু হাঁসদা, বাসন্তী টুডু, লতিকা মূর্মু ।
চার আদিবাসী কন্যা। নাহ এই চার ছাত্রীর নাম মাধ্যমিকের মেধা তালিকায় নেই। তবু শান্তিনিকেতনের সাহেবডাঙ্গা গ্রামে এই চার কন্যাই উদাহরণ।

শান্তিনিকেতন থানার কংকালীতলা গ্রাম পঞ্চায়েতের সাহেবডাঙা গ্রাম। ছবির মত আদিবাসী গ্রাম। শহুরে বাবুবিবিরা ছবি তুলতে যান যে সব গ্রামে। সামাজিক মাধ্যমে পোস্ট করেন পুরষ্কার জেতেন। তারপর মনেও রাখেন না গ্রামের নাম। তেমনিই অপরিচিত অচেনা। সরকারও হয়তো জানতও না গ্রামের হদিশ! যদি না এই চার কন্যা অসম্ভবকে সম্ভব করে তুলতেন। অবশ্যি পাশে ছিল একটি এনজিও। নাম রাধামোহন ফাউন্ডেশন। তাঁরাই দত্তক নিলেন সাহেবডাঙা গ্রাম।
এদের বাবা মা লোকের জমিতে দিন মজুরীতে কাজ করেন। বছরে তিন মাস তিন মাস করে। চাষের সময়ে। জমিতে মুনিষ খাটেন। এরাও কাজ করে মা বাবার সঙ্গে। বাকি ছ মাস এরা জমা পয়সায় খায়। কারণ এঁদের কাছে রোজগারের আর কোন উপায়ই নেই। কিচ্ছু নেই। 
২০১৮-১৯ সালে রাধামোহন ফাউন্ডেশন নামে এক এনজিও-র পক্ষ থেকে যে দুটি গ্রাম দত্তক নেওয়া হয়। সেই দুটি গ্রামের একটি শান্তিনিকেতনের সাহেবডাঙা গ্রাম। অন্যটি মণিপুরে। শান্তিনিকেতনের একেবারে কোলের কাছে, সাহেবডাঙা গ্রামে এই রাজ্যের উন্নয়ন পৌঁছায়নি।  প্রথমেই শুরু হল লেখাপড়া শেখানোর কাজ।         
এর আগে এই গ্রাম থেকে কোন মেয়ে মাধ্যমিক পরীক্ষায় বসেইনি, উত্তীর্ণ হওয়া তো দূরের কথা ৷ একটি ছেলে বহুদিন আগে মাধ্যমিক পাশ করেছিল। তারপর এবার এই চার কন্যার সাফল্য।  

বাবা-মায়ের সঙ্গে মাঠে ধান বোনা,ধান কাটার কাজ করে তারা৷ তার ফাঁকেই পড়াশোনা। কারণ গ্রামে অভাব আছে রোজগার নেই। তাই লেখাপড়ার বিলাসিতাও নেই
 
চার  ছাত্রীই জানিয়েছেন, এর আগে কোন মেয়ে সেভাবে পড়াশোনা করতে পারেনি ৷ কারণ পড়াশোনার প্রয়োজনই বোঝেনি তাঁরা। এ ছাড়া গ্রামে পড়াশোনার কোন সুযোগই নেই। পরিকাঠামোও নেই, বেহাল যোগাযোগ ব্যবস্থা। সবচেয়ে বড় কথা বেঁচে থাকার নিরাপত্তাটুকুও নেই। যেমন নেই বইপত্র খাতা পেন্সিল ব্ল্যাকবোর্ড। কারও কারও তো বাবাই নেই। মারা গেছেন। বহুদিন।
 
তবু চার কন্যার সাফল্যে খুশি গ্রাম। শিক্ষার আলো থেকে বহুদূরে যাদের গোটা জীবনটা কেটেছে। তাঁরাও হাসিমুখে অপেক্ষায় কখন আসবে ভাল খবর। দাওয়ায় বয়স্কদের আড্ডায় এখন চার কন্যার সাফল্যের গল্পগাছা। খুশি চারকন্যাও। বলছেন, গ্রামের আরও ছেলে মেয়েরা যাতে তাঁদের দেখে লেখাপড়া করে। এবার সেই কাজটাই করবেন তাঁরা। 

Tags:

Madhyom

bangla news

Bengali news

NGO

Madhyamik

Adibasi

students

Shantiniketan

Madhyamik Exam

madhyamik 2023

adivasi

inspiration

education inspiration

students inspiration

inspiration education

inspiration students

the inspiration video

inspirational video

4 students

the inspiration of Sahebdanga

4 students the inspiration

inspirational 4 students

4 adibasi students are inspiration

sahebdanga village

sahebdanga near shantiniketan

saheb danga

sahebdanga

adoption


আরও খবর


ছবিতে খবর