img

Follow us on

Friday, Sep 20, 2024

Kaliaganj Body: ৫ মাসে ৩ বার, মৃতের আত্মীয়ের কেন মিলল না অ্যাম্বুলেন্স?

৫ মাসে ৩ বার, মৃতের আত্মীয়ের কেন মিলল না অ্যাম্বুলেন্স?

  2023-05-16 20:11:34

অ্যাম্বুলেন্সের ভাড়ার টাকা যোগাড় করতে পারেননি। সদ্য মৃত সন্তানকে ব্যাগে ভরে নিয়ে এলেন কপর্দকহীন বাবা। হাসপাতালে জানিয়েও কোন কাজ হয়নি। শোকার্ত বাবাকে ব্যাগে সন্তানের দেহ নিয়ে বাসে ফিরতে হল ঘরে। উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে, কালিয়াগঞ্জের মুস্তাফানগর গ্রামপঞ্চায়েতের ডাঙ্গিপাড়ায়।

প্রায় ২০০ কিলোমিটার পথ এই ভাবেই। উত্তরবঙ্গ মেডিকেল কলেজ থেকে রায়গঞ্জ। রায়গঞ্জ থেকে কালিয়াগঞ্জের মুস্তাফানগরে। হাতের ব্যাগে মৃত সন্তান। পরিযায়ী শ্রমিক বাপ ভয়ে কাউকে কিছু বলতে পারছেন না। তাহলে বাস থেকে নামিয়ে দেবে মাঝপথেই। শোকপ্রকাশ করতে পারছেন না প্রাণাধিক প্রিয় সন্তানের জন্য। বুকে পাথর বেঁধে, প্রায় ৫ঘণ্টার বাসযাত্রা। এটাই বাংলার অমানবিকতার ছবি।

রবিবার কালিয়াগঞ্জে এই খবর জানাজানি হতেই শোরগোল। জানা গেছে, গত বুধবার অসীম দেবশর্মার পাঁচ মাসের দুই যমজ ছেলে অসুস্থ হয়ে পড়ায় তাঁদের নিয়ে রায়গঞ্জ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে একজনের অবস্থা সঙ্কট জনক হওয়ায় তাঁকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। অপর সন্তানকে নিয়ে হাসপাতালেই থেকে যান মা। শনিবার রাতে উত্তরবঙ্গ হাসপাতালে শিশুটির মৃত্যু হয়। অ্যাম্বুলেন্স চালক থেকে চিকিতসক নার্স সুপার সকলকে অনুরোধ করেও একটা অ্যাম্বুলেন্সের জোগাড় করতে পারেননি। কারণ অ্যাম্বুলেন্সে দাবি আট হাজার টাকা। পেশায় পরিযায়ী শ্রমিক, অসীম দেবশর্মা এত টাকা কোথায় পাবেন? এরপরই জামাকাপড়ের ব্যাগেই ভরে নেন মৃত সন্তানকে। শুরু হয় যাত্রা।
 
খবর চাউড় হতেই বিভিন্ন রাজনৈতিক দলগুলি নেমে পড়ে। পক্ষে বিপক্ষে নানা বক্তব্যের ঝুলি নিয়ে।
 
জানলে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করতাম। ২০০কিলোমিটার যাত্রা করার পর ২ কিলোমিটারের জন্য অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা। এগুলো কাজের কথা নয়। মূল প্রশ্ন হল,

মন্ত্রী নেতা বিধায়ক সাংসদের নামে এত অ্যাম্বুলেন্স রাস্তায় ঘুরে বেড়ায় সব কি ব্যবসা করার জন্য? 
কেন হাসপাতালে গরীব মানুষের জন্য প্রয়োজনীয় অ্যাম্বুলেন্স থাকবে না? 
কেন অ্যাম্বুলেন্স এমন আকাশ ছোঁয়া ভাড়া চাইবে? 
কেন ঘরের কাছে চিকিৎসা পরিষেবা পাবেন না রাজ্যের মানুষ? 
শাসক দলের নেতাদের নিয়ে, মাথা ভারী কমিটি, রোগী সুরক্ষা সমিতি কি করছিল? 
অসহায় রোগীর পাশে কেন দাঁড়াবে না ঐ সমিতির লোকজন?
 
সঠিক বলেছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, শিক্ষার মত স্বাস্থ্য পরিষেবাটাকেও লাটে তুলে দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্যের সরকার। খেলামেলা আর দান খয়রাতি করে নাম কিনতে গিয়ে রাজ্যের গরীব মানুষদের জীবন নিয়ে ছেলেখেলা করছেন স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
 
প্রশ্ন আরও অনেক। এর আগেও এমন ঘটনা ঘটেছে খোদ রায়গঞ্জেই। তবুও হেলদোল নেই রাজ্য সরকার আর তাঁর স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Kaliaganj

ambulance

no ambulance

dead body

kaliaganj news

kaliyaganj

kaliaganj latest news

body

body carry

deadbody carriage

ambulance rejection.patient

3 times

5 months

relatives

deceased

relatives of deceased

deceased relative

deceased relatives

relatives carry deceased

ambulance unavailibility

ambulance for kids

ambulance for children

ambulances

ambulance toys

ambulance hart

ambulance mass

high rate ambulance


আরও খবর


ছবিতে খবর