img

Follow us on

Saturday, Oct 12, 2024

Mamata Banerjee: সরকারি চাকরিতে জেলার কোটা! চুরির কথা মানলেন মুখ্যমন্ত্রী?

সরকারি চাকরিতে জেলার কোটা! চুরির কথা মানলেন মুখ্যমন্ত্রী?

  2023-04-19 21:45:15

শিক্ষা কেলেঙ্কারির (Teacher Recruitment Scam) কথা তাঁর যে প্রথম থেকেই জানা, তা কি স্বীকার করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)? এদিন নাম না করে বিরোধী দলনেতাকে আক্রমণ করতে গিয়ে তিনি নিজেই বলে ফেললেন, যা হচ্ছিল, তা তিনি জানতেন। আর যে সিদ্ধান্ত তাঁর পছন্দ হয়নি, তা বদলানোরও নির্দেশ দিয়েছিলেন তিনি। 

প্রশ্ন এখানেই। শিক্ষক নিয়োগের জন্য তো তৈরি হয়েছিল স্কুল সার্ভিস কমিশন (ssc)। কিন্তু কেন কোটা সিস্টেম তৈরি করেছিল মমতা সরকার? জেলায় জেলায় এই কোটা সিস্টেমের (Quata System) পরিকল্পনা কার? চাকরিতে নিয়োগ প্রক্রিয়া তো একটা  সরকারি পদ্ধতি মেনে হয়। প্রথমে লিখিত পরীক্ষা, তারপর ভাইভা। কিন্তু সেসব পাশ কাটিয়ে কেন তৈরি হয়েছিল কোটা সিস্টেম?   মুখ্যমন্ত্রীর সায় ছাড়া এটা সম্ভব? মুখ্যমন্ত্রীর সায় ছাড়া সেদিন আর কারুর পক্ষে সম্ভব ছিল, জেলা ভিত্তিক চাকরি ঠিক করার? মুখ্যমন্ত্রী নিজেই বলছেন, পুরুলিয়ার ভাগে চাকরি কম পড়েছিল। তাই তিনি মন্ত্রীকে নির্দেশ দিয়েছিলেন, ওদের বঞ্চিত কোর না। মানে, এই বঞ্চনা যে রাজ্য জুড়ে চলছিল, তা তিনি ভালোভাবেই জানতেন।

সেদিনের কেলেঙ্কারির দায়ে আজ তাঁর সরকার ডুবতে বসেছে। আর একথা বুঝতে পেরেই কি তিনি এবার তির ঘোরানোর চেষ্টা করছেন অন্য দিকে? পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবীর ফ্ল্যাটে যখন কোটি কোটি টাকা উদ্ধার হয়, তখন মুখ্যমন্ত্রী বলেছিলেন, তিনি এসবের কিছুই জানতেন না। আগে তাঁকে কেউ জানায়ওনি। কিন্তু আজ নবান্নে বসে তিনি যে কথা বলছেন, তাতে স্পষ্ট, কোনওকিছুই তাঁর অজান্তে হয়নি। বরং এই বেআইনি কারবারে তিনি যে হস্তক্ষেপও করতেন, তাও স্বীকার করে নিয়েছেন তিনি। 

মমতা বলছেন, ভুল হলে সংশোধনের সুযোগ দিতে। কিন্তু যে হাজার হাজার শিক্ষিত বেকার যুবতীদের ভবিষ্যত নিয়ে তিনি ছেলেখেলা করলেন, সেই সময়টা তিনি ফেরত দিতে পারবেন তো? 
মুখ্যমন্ত্রীর আজকের এই স্বীকারোক্তির পর বিরোধীদের দাবি,মুখ্যমন্ত্রীকেও এই দুর্নীতি কাণ্ডে জেরা করা উচিত। বিরোধীরা দাবি করবেন। কিন্তু সাধারণ মানুষের মনে প্রশ্ন অন্য জায়গায়। আজ মুখ্য়মন্ত্রী যা বলেছেন, তাতে স্পষ্ট তিনি দুর্নীতির বিষয়টি গোড়া থেকেই জানতেন। তাই প্রশ্ন, তখন কেন ব্যবস্থা নেননি তিনি? সেদিনের দুর্নীতির বিষ ফোঁড়া যে আজ সমাজ যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে, তার দায় কি তিনি অস্বীকার করতে পারেন? চাকরি দুর্নীতির গোড়ায় পৌঁছতে, এনিয়েও কি তদন্ত হওয়া উচিত নয়? উচিত নয় মুখ্যমন্ত্রীকে জেরা করে বিষয়টি খোলসা করা? জানতে চাইছে গোটা বাংলা।

Tags:

Mamata Banerjee

CM Mamata Banerjee

mamata banerjee latest news

mamata banerjee speech

mamata banerjee news

mamata banerjee on ssc scam

mamata banerjee news today

mamta banerjee

mamata banerjee today

mamata banerjee today speech

mamata banerjee viral

mamata banerjee nabanna

bengal job scam

kota system wb govt service

mamata banerjee admits quata system at district level

bikash bhattacharya on mamata banerjee

govt service quata system


আরও খবর


ছবিতে খবর